মোদিকে মধ্যস্থাতাকারীর ভূমিকায় চায় ইউক্রেন


তরফ বার্তা প্রকাশের সময় : জুন ২৪, ২০২২, ৩:৪০ অপরাহ্ন /
মোদিকে মধ্যস্থাতাকারীর ভূমিকায় চায় ইউক্রেন

ইউক্রেন-রাশিয়ার মধ্যকার চলমান যুদ্ধে মধ্যস্থতাকারী হিসেবে নরেন্দ্র মোদিকে স্বাগত জানানোর কথা জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির সঙ্গে গত বুধবার সন্ধ্যায় এক সাক্ষাৎকারে এ তথ্য জানান ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন,‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের আগ্রহ প্রকাশ করলে, তার প্রচেষ্টাকে আমরা স্বাগত জানাবো।’

‘রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এ সম্পর্কের সুযোগ গ্রহণের আহ্বান জানাচ্ছি। পুতিনই একমাত্র রাশিয়ায় চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকারী। যুদ্ধ বন্ধের জন্য তার সঙ্গে সরাসরি আলাপ করা উচিত। মহাবিশ্বে একমাত্র পুতিনই এ যুদ্ধ চান।’

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে ভারত সমর্থন করবে বলেও নিজের প্রত্যাশার কথা জানান দিমিত্রো।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর বহু ভারতীয় আটকা পড়ে। এ সময় এক ভারতীয় শিক্ষার্থী রুশ হামলায় নিহত হয়। পরে অপারেশন গঙ্গার মাধ্যমে বাকি নাগরিকদেরকে নিরাপদে দেশে ফেরত আনা হয়। ওই ভারতীয় শিক্ষার্থী নিহতের ঘটনায় দুঃখপ্রকাশ করেন দিমিত্রো।

ইউক্রেনে রুশ হামলা শুরু হওয়ার পরপরই পুতিনের সঙ্গে ফোনালাপ হয়েছির মোদির। এ সময় সংঘাত পরিবর্তে শান্তিপূর্ণ আলোচনার ভিত্তিতে সংকট সমাধানের জন্য পুতিনের প্রতি আহ্বানও জানিয়েছিলেন মোদি।

তবে, রাশিয়া-ইউক্রেন ইস্যুতে শুরু থেকে নিরপেক্ষ অবস্থান নিয়েছে ভারত। জাতিসংঘের সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে একাধিকবার বিরত থেকেছে ভারত।

এ নিয়ে মিত্রদেশগুলো ভারতের তীব্র সমালোচনা করেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মতে, ইউক্রেন ইস্যুতে ভারতের অবস্থান ‘নড়বড়ে’। যদিও এর প্রতিক্রিয়ায় ভারতের পক্ষ থেকে কোনো প্রতিবাদ জানানো হয়নি।