তাইওয়ানের হুঁশিয়ারি, হামলা চালালে চীনকে প্রতিরোধ করা হবে


তরফ বার্তা প্রকাশের সময় : সেপ্টেম্বর ১, ২০২২, ১২:৩৭ পূর্বাহ্ন /
তাইওয়ানের হুঁশিয়ারি, হামলা চালালে চীনকে প্রতিরোধ করা হবে

রয়টার্স তাইপে
চীন তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে মনে করে । তবে তাইওয়ান, চীনের এই দাবি বরাবরই নাকচ করে আসছে।

চলমান সামরিক-রাজনৈতিক উত্তেজনার মধ্যে দিয়ে তাইওয়ান সরকার জানিয়েছে, নিজেদের দেশের সুরক্ষা নিশ্চিত করার অধিকার তাদের রয়েছে। তাইওয়ানের ভূখণ্ডে যদি চীন সামরিক হামলা চালায়, তবে তা মাথাপেতে নেব না। গতকাল বুধবার এক ব্রিফিংয়ে তাইওয়ানের ডেপুটি চিফ অব জেনারেল স্টাফ ফল অপারেশনস অ্যান্ড প্ল্যানিং লিন ওয়েন-হুয়াং এ কথা বলেন।

লিন হুয়াং বলেন, ‘নিজস্ব স্থল, জল ও আকাশসীমার সুরক্ষা নিশ্চিত করার অধিকার আমাদের রয়েছে। হামলা হলে কোনো ব্যাখ্যা ছাড়াই আত্মরক্ষার স্বার্থে পাল্টা হামলা চালানো থেকে তাইওয়ান পিছপা হবে না। চীন তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করে। যদিও বরাবরই চীনের এই দাবি নাকচ করে এসেছে তাইওয়ান। এদিকে চীন সরকার তাইওয়ানে অর্থনীতি-রাজনীতিতে পশ্চিমা (যুক্তরাষ্ট্রের) প্রভাব বিস্তারকে কড়া সমালোচনা করে। তাইপেতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে ঘিরে তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বিরোধ চরমে।

চীন পেলোসির সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ানের আশপাশে সামরিক মহড়া চালায় । তাইওয়ান অভিযোগ, মহড়ায় অংশ নেওয়া চীনা যুদ্ধবিমান ও ড্রোন হরহামেশা তাদের আকাশসীমায় প্রবেশ করছে। ইচ্ছাকৃতভাবে চীনা যুদ্ধজাহাজ তাদের জলসীমায় ঢুকছে। চীন এর মধ্য দিয়ে আঞ্চলিক শান্তি নষ্ট করতে চাইছে ।